Wednesday, February 9, 2011

৫০ ভাগ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেবে সিআরপি

সাভার, ০৯ ফেব্র“য়ারী , 2011

সাভারের পক্ষাঘাতগ্রস্থদের পুর্ণবাসন কেন্দ্র (সিআরপি)-তে ভর্তিকৃত মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত ৫০ ভাগ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়ার ঘোষনা দিয়েছেন সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ভ্যালরী এ টেইলর। মঙ্গলবার বিকেলে সিআরপিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষনা দেন।

ফ্রেন্টস অব সিআরপি’র আজিজ ইউ আহমদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সিআরপি’র নির্বাহী পরিচালক এমদাদ মোসলেমসহ কর্মকর্তা, চিকিৎসাধীন রোগী, বিদেশী ভলানটিয়ার প্রমুখ।

ভ্যালরী এ টেইলর বলেন, সঠিক ও সহজলভ্য চিকিৎসা সেবার মাধ্যমে মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত ভর্তিকৃত রোগীদের সুস্থ্য ও স্বাভাবিক জীবন নিশ্চিত করার লক্ষ্যে সিআরপি এ ধরনের কর্মসূচী হাতে নিয়েছে।

দরিদ্রতার কারনে মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত অধিকাংশ রোগী সঠিক চিকিৎসা পায় না। তাই শতকরা ৫০ ভাগ রোগীর বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের উদ্যোগে দরিদ্র রোগীদের চিকিৎসা সেবা লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রতিবছর প্রায় ৩৫০ জন মেরুরজ্জুতে আঘাতজনিত রোগী সিআরপিতে ভর্তি হয়।

সিআরপি-বাংলাদেশ

Centre for the Rehabilitation of the Paralysed(CRP)। জনসাধারণের কাছে সিআরপি নামে ব্যাপক পরিচিত। সংস্থাটি বাংলাদেশ ও বৃটেনের কয়েকজন ফিজিওথেরাপিষ্টদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৭৯সাল থেকে সিআরপি-বাংলাদেশ দেশের পক্ষাঘাত গ্রস্থদের পূণর্বাসনে কাজ করে যাচ্ছে। পক্ষাঘাতগ্রস্তদের উন্নয়নের সাথে সিআরপি মানবাধিকার, দারিদ্র্য হ্রাস, স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিয়ে কাজ করে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে শতকরা দশ ভাগ প্রতিবন্ধী আছেন। অথচ এই বিশাল অংশ জনগোষ্ঠীর জন্য শুধু মাত্র সিআরপি কাজ করে থাকে। সংস্থাটির হেড অফিস সাভারে অবস্থিত। সেখানে রোগীদের চিকিৎসার জন্য রয়েছে ১০০বেড বিশিষ্ট একটি স্পেশাল হাসপাতাল। এছাড়াও মিরপুর, গনকবাড়ি, গোবিন্দাপুর ও মানিকগঞ্জে সংস্থাটির সাব-অফিস রয়েছে। পক্ষাঘাতগ্রস্থদের পাশাপাশি হোপাটাইটিস-বি ও যৌনবাহিত রোগ বালাই নিয়ে কাজ করে থাকে।

Centre for the Rehabilitation of the Paralysed (CRP)

PO CRP-Chapain
Savar
Dhaka 1343
Bangladesh
Tel: (880)2 7745464-5
Fax: (880)2 7745069

e-mail: info@crp-bangladesh.org

ওয়েব: www.crp-bangladesh.org


সিআরপিতে প্রতিবন্ধীদের জন্য কম্পিউটার ল্যাব তৈরি করেছে হুয়াওয়ে

বিশ্বের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজি তাদের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) অংশ হিসেবে সেন্টার ফর দি রি-হ্যাবিলিটেশন অব দি প্যারালাইসড-সিআরপিতে একটি কম্পিউটার ল্যাব তৈরি প্রতিষ্ঠা করেছে। এই ল্যাব সিআরপিতে আসা প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরির জন্য প্রশিক্ষণে সহায়তা করবে।

সাভারে সিআরপির প্রধান কার্যালয়ে গত বুধবার ১৯ অক্টোবর২০১১, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ এএসএম ফিরোজ এমপি। এ সময় ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝিং জিয়ানি, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সিইও ওয়ান্ডার ওয়াং এবং সিআরপির প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর ভেলরি টেইলর উপস্থিত ছিলেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে এএসএম ফিরোজ বলেন, হুয়াওয়ের এই কম্পিউটার ল্যাব প্রতিবন্ধী তরুণ-তরুণীদের আত্মকর্মসংস্থানে সহায়ক হবে। আমরা চাই এ ধরনের উদ্যোগ তারা অব্যাহত রাখুক।

চীনের রাষ্ট্রদূত ঝিং জিয়ানি বলেন, এখানে কেবল ব্যবসা নয়, হুয়াওয়ে সিএসআরের যেসব কর্মসূচি বাস্তবায়ন করছে, তা এখানকার মানুষের জীবনমান উন্নয়নে কাজে লাগছে।

ওয়ান্ডার ওয়াং বলেন, আমরা মানুষকে ভালোবেসে তাদের আরও কাছে যেতে চাই। যোগাযোগ সেবার পাশাপাশি মানুষের জীবনমানের উন্নয়ন, প্রশিক্ষণ এবং তাদের এগিয়ে নেয়ার খাতিরে কিছু সামাজিক কর্মসূচি বাস্তবায়ন করছি। এর আগে বুয়েটে আমরা একটি জিএসএম ল্যাব করেছি। সিআরপিতে এবার কম্পিউটার ল্যাব করলাম। আগামীতে এ ধরনের কার্যক্রম বৃদ্ধি করা হবে এবং তা অব্যাহত থাকবে। অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী শিশুরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে অংশ নেয়।


http://www.education24bd.com

25 Oct 2011

1 comment:

  1. এখনই সচেতন হোন এবং সচেতন করুন!

    আপনার ও আপনার পরিবারের অথবা প্রিয়জন কে উপহার দেয়ার জন্য এখুনি Medicare Pain Cure Package টি 'বুক' করুন।
    Medicare Pain Cure Package only at 1500 TK.

    This package include:

    1.Lumbar roll
    2.Cervical pillow
    3.Medicare health card.

    Call for details – (01795405475)


    আমাদের অনেককেই অফিস বা ব্যাবসা ক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ারে বসে(Computer work & normal work)জব করেন।এ চেয়ারে বসে থাকার দরুন দীর্ঘমেয়াদি সমস্যা হল কোমর ব্যথা ও ঘাড়ে ব্যথা। দীর্ঘক্ষণ চেয়ারে বসে জব করেন,কিন্তু কোমর বা ঘাড়ে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

    টেলিভিশনে সন্ধ্যা থেকেই শুরু হয় ধারাবাহিক নাটক। এ-চ্যানেল ও-চ্যানেল ঘুরে চলতেই থাকে। বাড়ির জ্যেষ্ঠ সদস্যরাও রাত পর্যন্ত বেশ জমিয়ে দেখেন সেগুলো। এভাবে একটানা ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে থেকে একসময় কোমর ধরে আসে। কিন্তু টেলিভিশনের সামনে থেকে আর ওঠা হয় না। আবার সেই সকালে অফিসে ঢুকে ফাইলে মুখ গুঁজে কিংবা কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে থাকতে থাকতেও ব্যথা হয় কোমরে।

    শক্ত সমান বিছানায় এক বালিশে চিত হয়ে ঘুমাবেন।ঘাড় যাতে বালিশ(Cervical Pillow) দিয়ে সাপোর্ট দেয় সে ব্যাপারে খেয়াল রাখবেন। প্রয়োজন মনে করলে বালিশ নিচে টেনে নামিয়ে নেবেন বা কম উচ্চতার বালিশ ব্যাবহার করবেন।ঘাড় সামনে ঝুকিয়ে বেশিক্ষন কাজ করবেন না,কাজের জায়গায় চেয়ার টেবিল এমন ভাবে রাখবেন যাতে ঘাড় সামনে না ঝুকিয়ে কাজ করতে পারেন।মাঝে মাঝে ঘাড়ের ব্যায়াম করে নেবেন।


    কোমর ব্যথা এড়াতে
    *বসার সময় কোমর সুরক্ষিত থাকে, এমনভাবে বসতে হবে।
    *চেয়ারে Lumbar Roll ব্যাবহার করে মেরুদণ্ড কে সোজা রেখে কোমর ব্যথা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।
    *চেষ্টা করবেন ২-৩ ঘণ্টা বসে কাজ করার পর ১০-১৫ মিনিটের জন্য হালকা হাটাচলা করে নিতে।
    PRICE:
    MEDICARE LUMBAR ROLL-500TK
    MEDICARE CERVICAL PILLOW-1000TK
    For details plz. Visit…………..
    https://www.facebook.com/medicarebd

    ReplyDelete