Friday, July 8, 2011

বিনামূল্যে সার্জারি সেবায় লায়ন মোখলেছুর রহমান হাসপাতালের সাফল্য, Chittagong

বিনামূল্যে সার্জারি সেবায় লায়ন মোখলেছুর রহমান হাসপাতালের সাফল্য

নগরীর জাকির হোসেন রোডের লায়ন মোখলেছুর রহমান প্লাস্টিক সার্জারি হাসপাতাল বিনামূল্যে চিকিৎসা সেবায় সফলতা লাভ করেছে। মপ্রতিষ্ঠার পর থেকে এ যাবৎ প্রায় ৪ হাজার জন্মগত ঠোঁট ও তালু কাটা গরিব , দুস্থ রোগীকে বিনামূল্যে অস্ত্রোপচারের মাধ্যমে সেবাদান করা হয়। বর্তমানে জন্মগত দাঁতের মাড়িকাটা শিশুদের প্লাস্টিক সার্জারির মাধ্যমে বিনামূল্যে দাঁতের মাড়ি সংযোজন করা হচ্ছে।

এছাড়া হাসপাতালে জন্মগত মুগুর পা-সম্পন্ন শিশুদের শুরু হয়েছে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান। এবং চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালেও এ চিকিৎসা পদ্ধতি ইতোমধ্যে সম্প্রসারণ করা হয়েছে।


জন্মগত ঠোঁট ও তালুকাটা ছেলেমেয়ে যারা খাওয়া-দাওয়া , কথা বলা, দাঁতের অসুবিধা , পড়াশুনা চালিয়ে যাওয়া ,সামাজিক আচার অনুষ্ঠানে যোগদান কিংবা বিয়ে দেয়ার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হয় , তাদের মুখে হাসি ফিরিয়ে আনতে ১০ জুলাই ২০০১ সাল থেকে নগরীর জাকির হোসেন রোডের লায়ন মোখলেছুর রহমান প্লাস্টিক সার্জারি হাসপাতালে বিনামূল্যে অস্ত্রোপচার কর্মসূচি চলে আসছে। জানা গেছে, এ হাসপাতালে প্রতি সপ্তাহে দু’দিন সোম ও মঙ্গলবার জন্মগত ঠোঁট ও তালুকাটা দুস্থ রোগীদের অস্ত্রোপচার করা হয়ে থাকে। সেবা প্রতিষ্ঠান দি স্মাইল ট্রেইন এ অস্ত্রোপচার কর্মসূচিতে আর্থিক সহায়তায় করছে। ৩০ শয্যাবিশিষ্ট ও দু’টি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক অপারেশন থিয়েটার সম্বলিত এ হাসপাতালে রোগীদের জন্য নানা সুযোগ সুবিধা রয়েছে। হাসপাতালের প্রধান নির্বাহী এটিএম নুরুল আলম জানান, সরকারের কোন অনুমোদন ছাড়াই ২০০১ সাল থেকে এ পর্যন্ত এ হাসপাতালে প্রায় ৪ হাজার দুস্থ রোগীকে বিনামূল্যে অস্ত্রোপচার করা হয়েছে। তিনি বলেন, আমরা আমাদের সামাজিক দায়বদ্ধতা থেকে সমাজের অবহেলিত এসব ঠোঁট ও তালুকাটা রোগীদের বিনামূল্যে এ চিকিৎসা সেবা দিচ্ছি।

যোগাযোগ: ০৩১-২৮৫১৬৩৩, ০৩১-২৮৫১৬৪৪

Source: http://www.suprobhat.com



No comments:

Post a Comment