Sunday, June 5, 2011

Free Health Service by Bandarban youth blood donor group, Bangladesh

প্রকৃতির অপরূপ মহিমামন্ডিত পর্যটন নগরী বান্দরবান পার্বত্য জেলায় ১৩ ভাষাভাষী পাহাড়ী-বাঙ্গালী অসাম্প্রদায়িক জনগোষ্ঠীর বসবাস। এ এক বিরল দৃষ্টান্ত। সম্প্রীতির বন্ধনের এক উজ্জ্বল নক্ষত্র হলো ভূস্বর্গ খ্যাত এই বান্দরবান। পর্যটন নগরী হলেও অনেক ক্ষেত্রেই পিছিয়ে আছে পার্বত্য জনপদের মানুষজন। জীবন জীবিকার সংগ্রামে এই এলাকার অনেক হতদরিদ্র বঞ্চিত মানুষের জীবনে দুঃখ দুর্দশা্ নিত্য সঙ্গী।
এইসব বিপন্ন মানুষের অসহায় চেহারার দিকে তাকালে মনে প্রশ্ন জাগে এইসব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নুন্যতম মানবিকতা কি নেই আমাদের মাঝে? আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যারা সমাজকে কিছু দিতে চায়, পাল্টে দিতে চায় সমাজের চেহারা। আমরা এমনি কিছু তরুণ মানব সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছি পার্বত্য জনপদ বান্দরবানে। মানবতার সেবায় আমরা আছি, আমরা থাকব এই স্লোগানকে কন্ঠে ধারণ করে আমরা বান্দরবানবাসীকে জানান দিই একটি সোনালী সকালের। গড়ে উঠে বান্দরবান ও দক্ষিণ চট্টগ্রামের মধ্যে প্রথম রক্তদানের সংগঠন- "বান্দরবান ইয়ুথ ব্লাড ডোনার গ্রুপ"
২০০৮ সালের ১লা জুলাই একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করে মানবতার সেবায় নিয়োজিত এই সংগঠনটি। আর ধীরে ধীরে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আমরা ছুটে চলেছি আগামীর সম্ভাবনাময় ভবিষ্যতের দিকে।
"বান্দরবান ইয়ুথ ব্লাড ডোনার গ্রুপের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টাগুলোই হবে আগামীর সাফল্য"

বাস্তবায়িত কিছু কার্যক্রম:
  • বান্দরবান ইয়ুথ ব্লাড ডোনার গ্রুপের উদ্যোগে ইতিমধ্যে ২০০৮-০৯, ২০০৯-১০ শিক্ষাবর্ষে বান্দরবান সরকারী কলেজ, বান্দরবান সরকারী মহিলা কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করানো হয়েছে। শুধু তাই নয় বান্দরবান পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা কার্যক্রমে সদর হাসপাতাল ও সেনা রিজিওনের সাথে সাথে বান্দরবান ইয়ুথ ব্লাড ডোনার গ্রুপও প্রত্যক্ষ সহযোগীতা প্রদান করে এসেছে। এসব কার্যক্রম পরিচালনার মাধ্যমে স্বেচ্ছায় রক্তদানে আগ্রহী রক্তদাতা সংগ্রহের কার্যক্রমও সমান গতিতে চলছে।
  • সংগঠনের পক্ষ থেকে এ পর্যন্ত অসহায় রোগীদের প্রায় ১২০০ ব্যাগ রক্ত দান করা হয়েছে।
  • বান্দরবানের বিভিন্ন উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যারা বিভিন্ন সময়ে রক্ত দিয়েছেন তাদের মধ্যে ডোনার কার্ড বিতরণ করা হয়েছে।
  • রক্তদাতাদের স্বেচ্ছায় রক্তদানে আগ্রহী করে তুলতে সংগঠনের ১ম প্রতিষ্ঠা বার্ষিকীতে রক্তদাতাদের সম্মাননা প্রদান করা হয়।
  • স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন রেলি ও সেমিনারের আয়োজনা করা হয়েছে। তার মধ্যে সোয়াইন ফ্লু সচেতনতামূলক রেলি ও বিনামূল্যে মাস্ক বিতরণ উল্লেখযোগ্য। রেলিতে প্রায় ৩০০ মাস্ক বিতরণ করা হয়।
  • সংগঠনের কার্যক্রম বান্দরবানবাসীর মাঝে তুলে ধরার জন্য ২০০৮ সালের এক বছরের সার্বিক কার্যক্রমের ভিডিও ডকুমেন্টারী প্রকাশ করা হয়েছে।
  • সংগঠনের পক্ষ থেকে ২০১০ সালের ৩০০টি ক্যালেন্ডার ছাপানো হয়েছে, যা স্বেচ্ছায় রক্তদাতাদের উপহার স্বরূপ বিতরণ করা হচ্ছে।
  • ১৫ই আগস্ট ২০১০ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বান্দরবান প্রেসক্লাব প্রাঙ্গনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়।
  • ১০/০৯/২০১০ ইং তারিখ ঈদুল ফিতর উপলক্ষ্যে গরীব, প্রতিবন্ধী মানুষের মাঝে বস্ত্র বিতরণ করা হয়।
  • এতিম শিশুদের নিয়ে হাফেজিয়া এতিমখানায় ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।
  • ১ ডিসেম্বর ২০১০ ইং তারিখ বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে বর্ণাঢ্য রেলি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।
For more information browse this website: http://www.bybdg.org/p/blog-page_12.html

No comments:

Post a Comment